ভূমিকাঃ এই সংস্থা সম্পূর্ণ অরাজনৈতিক, অসাম্প্রদায়িক,  সমাজের স্বাস্থ্য সেবা দান উন্নয়ন মূলক স্বেচ্ছাসেবী সংগঠন। এই স্বাস্থ্য সেবা দেওয়া ও  পাওয়া প্রত্যেক মানুষের একটি মৌলিক অধিকার বাংলাদেশের প্রতিটি গ্রাম গঞ্জে প্রতিটি ঘরে ঘরে স্বাস্থ্য সেবা পোঁছে দেওয়া আমাদের মূল উদ্দেশ্য। কিন্তু জনসংখ্যা আধিক্যের কারণে এবং বেশির ভাগ এম.বি.বি.এস ডাক্তার শহরমুখী হওয়ায় পল্লী গ্রামের সাধারণ মানুষ এই সেবা সু-চিকিৎসা হতে বঞ্ছিত হচ্ছে। জনস্বাস্থ্য রক্ষার্থে বাংলাদেশ সরকার ২০৪১ সালের মধ্যে ” সবার জন্য স্বাস্থ্য” সু-নিশ্চিত করার ঘোষণা দিয়েছেন। কিন্তু তৃণমূল পর্যায় হতে সকলের আন্তরিক সহযোগী মনোভাব সৃষ্টি না হলে এই উদ্যোগ ব্যাহত হওয়ার সম্ভাবনা রয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত বাংলাদেশ ফিজিকেল হেলথ কেয়ার সার্ভিসেস দ্বারা পরিচালিত পল্লী গ্রামের সাধারণ মানুষের সু-চিকিৎসা নিশ্চিতকরন সহ বেকার যুবক যুবতীদের প্রশিক্ষণের মাধ্যমে “স্বাস্থ্য কর্মী” (ভিলেজ ডাক্তার) হিসেবে স্বনির্ভর করে, গড়ে তোলার লক্ষ্যে “প্রাথমিক স্বাস্থ্য শিক্ষা প্রশিক্ষণ”  জেলা ও উপজেলা পর্যায়ে সদস্য ভর্তির মাধ্যমে সেবা দেওয়ার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

কার্যক্রম আওতাভুক্ত এলাকাঃ সমগ্র বাংলাদেশ।

সংস্থার লক্ষ্য উদ্দেশ্যঃ

১। পল্লী গ্রামের প্রাথমিক স্বাস্থ্য সেবা ও সু-চিকিৎসা নিশ্চিত করণের ব্যবস্থা গ্রহণ করা।

২। বেকার যুবক/ যুবতীদের কর্মমুখী প্রশিক্ষণের মাধ্যমে স্বাস্থ্য কর্মী হিসেবে প্রাথমিক স্বাস্থ্য সেবা দেয়ার জন্য স্বনির্ভর রূপে গড়ে তোলা।

৩। ই,পি, আই কর্মসূচি ও উহার কার্যকারিতা সম্পর্কে জনসাধারণকে অবহিত করা।

৪। সরকারের পাশাপাশি গ্রাম গঞ্জের দুস্থ্য, গরিব মানুষের প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করা।

৫। পরিবার পরিকল্পনা সেবা দানের পাশাপাশি গ্রাম্য ডাক্তারগণ স্বাস্থ্য বিষয়ক কার্যক্রমে ভূমিকা পালন করা ও জনসাধারণকে প্রাথমিক স্বাস্থ্য সেবা দেওয়াই সংস্থার মূল লক্ষ্য।

৬। হেপাটাইটিস -বি ভাইরাস, এইডস, ডেঙ্গু, চিকন গুনিয়া, ক্যান্সার, ডাইরিয়া ইত্যাদি রোগের ভয়াবহতা থেকে সাধারণ মানুষের মধ্যে গণসচেতনতা গড়ে তোলা।

৭। বাংলাদেশে রুরাল মেডিকেল প্রাকটিশনার, মা ও শিশু স্বাস্থ্য, লোক্যাল মেডিকেল এন্ড ফ্যামিলি প্ল্যানিং ইত্যাদি বিভিন্ন মারাত্মক রোগ সম্পর্কে গণসচেতণতা গড়ে তোলা।

৮। প্রতিটি স্কুল, কলেজ, চিকিৎসা, পরিবেশ,ডেঙ্গু, চিকন গুনিয়া, হেপাটাইটিস -বি, এইডস, আর্সেনিক এর উপর প্রোগ্রামের মাধ্যমে গণসচেতনতা গড়ে তোলা।

৯। পল্লী/ ভিলেজ ডাক্তারগণকে ফার্মাসিস্ট কোর্স গ্রহণে উদ্বোধ্ব করা।

মেম্বারশীপ/ সদস্যপদ পাওয়ার শর্তাবলীঃ

১। বাংলাদেশ ফিজিকেল হেলথ কেয়ার সার্ভিসেস এর নিজস্ব ফরমে ২০০ টাকার ভর্তির ফি-র বিনিময়ে আবেদন করতে হবে।

২। আবেদন ফরমের সাথে সংযুক্ত করতে হবে ২ কপি পার্সপোট/ স্ট্যাম্প সাইজের ছবি, জন্ম নিবন্ধন/ আইডি কার্ডের ফটোকপি ।

৩। আবেদন ফরম বাবত ২০০ টাকা এবং এককালীন ১০০০/- টাকা দিতে হবে। বছরে উন্নয়ন ফি বাবদ সংস্থার জন্য ২৫০ টাকা প্রদান করে আইডি কার্ড সংগ্রহ করতে হবে।

৪। সংস্থার সাথে নিয়মিত যোগাযোগ না করলে এবং চিকিৱসা পেশায় না থাকলে সদস্য পদ বাতিল হবে।

৫। উন্নয়নের ফি থেকে বেতন ও অফিস ভাড়া, বিবিধ খরচ বাদ দিয়ে বাকী টাকা উন্নয়নের খাতে রাখা হবে।

৬। কোন পল্লী চিকিৱসক মারা গেলে সংস্থা কর্তৃক সাধ্যমত আর্থিক সহায়তা করা হবে।

৭। ফরম পূরণ সাপেক্ষে অনলাইন নিবন্ধন, সদস্য সার্টিফিকেট এবং আইডি কার্ড প্রদান করা হবে।

আমরা গ্রাম ডাক্তার বাংলাদেশ এর   এর শর্তাবলীঃ

১। বাংলাদেশ ফিজিকেল হেলথ কেয়ার সার্ভিসেস এর নিজস্ব ফরমে ২০০টাকা ফি’র বিনিময়ে আবেদন করতে হবে।

২। যে কোন মেডিকেল ট্রেনিং এর মূল সার্টিফকেট এবং ফটোকপি ১ কপি।

৩। ভোটার আইডি বা জন্ম নিবন্ধণের ফটোকপি ১ কপি।

বি:দ্র:- বি.এম.ডি.সির প্রনীত আইন ‍অনুযায়ী এম.বি.বি.এস ও বি.ডি.এস ডাক্তার ছাড়া কেহ নামের পূর্বে ডাক্তার লিখতে পারিবেন না । তবে প্রয়োজনবোধে গ্রাম ডাক্তার লেখা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *